ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

অস্ট্রেলিয়ার প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন জাস্টিন ল্যাঙ্গার

টি-টোয়েন্টি বিশ্বকাপ-অ্যাশেজ জয়ের মত বড় অর্জনের পরও অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন জাস্টিন ল্যাঙ্গার। ল্যাঙ্গারের সঙ্গে আগামী জুন পর্যন্ত চুক্তি ছিলো ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ)। চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে ল্যাঙ্গারের সঙ্গে আলোচনা চলছিলো সিএ’র। ল্যাঙ্গারের ইচ্ছা ছিলো দীর্ঘমেয়াদে চুক্তি নবায়ন করা। কিন্তু সিএ চেয়েছে স্বল্প মেয়াদের। ল্যাঙ্গারের কাছে অক্টোবর-নভেম্বরে দেশের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ নবায়নের প্রস্তাব দিয়েছিলো সিএ। কিন্তু স্বল্প মেয়াদের প্রস্তাবে রাজি না হওয়াতে এখনই কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন ল্যাঙ্গার।


শনিবার ল্যাঙ্গারের ম্যানেজমেন্ট কোম্পানি ‘ডিএসইজি’ এক বিবৃতিতে জানায়- সিএর সাথে ম্যারাথন আট ঘন্টার দীর্ঘ আলোচনার পর কোন সমাধান ছাড়াই সভা শেষ হয়।


বিবৃতিতে বলা হয়, ‘ডিএসইজি নিশ্চিত করছে, আমাদের মক্কেল জাস্টিন ল্যাঙ্গার অস্ট্রেলিয়া পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব থেকে আজ সকালে পদত্যাগ করেছেন। গত রাতে ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে এক সভার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই মুহূর্ত থেকেই সিদ্ধান্তটি কার্যকর হবে।’


ল্যাঙ্গারের ম্যানেজার জেমস হেন্ডারসন পরে টুইটারে নিজের বক্তব্য তুলে ধরেন।


তিনি লিখেন, ‘খেলোয়াড় হিসেবে অ্যাশেজ সিরিজে ৫-০ ব্যবধানে জয়ের পর অবসর নিয়েছিলেন ল্যাঙ্গার। আজ সে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কোচ হিসেবে দায়িত্ব শেষ করছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ জয়ের মাধ্যমে। ২০১৮ সালে কোন অবস্থায় সে দায়িত্ব নিয়েছিল, সেটি না হয় ভুলেই যাই।’


খবর ছড়িয়ে পড়ার সাড়ে তিন ঘন্টা পর, সিএ এক বিবৃতিতে জানায়, ল্যাঙ্গারকে থাকার সুযোগ দেয়া হয়েছিলো।


বিবৃতিতে বলা হয়, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া পুরুষ দলের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের পদত্যাগপত্র গ্রহণ করছে। আজ আমরা তা হাতে পেয়েছি। বর্তমান চুক্তির সাথে সংক্ষিপ্ত সময়ের জন্য মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল ল্যাঙ্গারকে। দুঃখজনকভাবে প্রস্তাবটি গ্রহণ করেনি তিনি।’


ল্যাঙ্গারের জায়গায় অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েছেন তারই সিনিয়র সহকারী হিসেবে কাজ করা এন্ড্রু ম্যাকডোনাল্ড। ম্যাকডোনাল্ড ইতোমধ্যেই শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের কোচের জন্য প্রস্তুতি নিয়েছিলেন। কারন ঐ সিরিজে বিশ্রামে থাকার সিদ্বান্ত নিয়েছিলেন ল্যাঙ্গার।


ল্যাঙ্গার সরে যাওয়ায় এবার পাকিস্তান সফরে স্বল্পমেয়াদে দলের দায়িত্ব পালন করবেন ম্যাকডোনাল্ড।


সিএ প্রধান নির্বাহী নিক হকলি শনিবার বলেন, “গত চার বছরে অস্ট্রেলিয়া পুরুষ দলের একজন অসাধারণ কোচ ছিলেন ল্যাঙ্গার। তিনি দলের উপর আস্থা পুনরুদ্ধার করেছেন এবং তার উত্তরাধিকার নিশ্চিত করা হয়েছে।”


হকলি আরও বলেন, “২০১৮ সালে দায়িত্ব নেয়ার পর থেকে আমরা তার অর্জনের জন্য গর্বিত। যার মধ্যে সাম্প্রতিক টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় এবং অ্যাশেজ সাফল্যও রয়েছে। ল্যাঙ্গার কোচ হিসাবে চালিয়ে যেতে রাজি না হওয়ায় আমরা স্বাভাবিকভাবেই হতাশ হয়েছি। কিন্তু তার সিদ্ধান্তকে সম্মান করা হয়েছে এবং ভবিষ্যতে তার জন্য শুভকামনা জানাই।”


তিনি আরও বলেন, “গত চার বছরে অস্ট্রেলিয়ান ক্রিকেটকে তারা, যা দিয়েছে তার জন্য আমি জাস্টিন এবং তার পরিবারকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই, এজন্য আমরা চির কৃতজ্ঞ।”


২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্টে বল বিকৃতির ঘটনায় টালমাটাল হয়ে যায় অস্ট্রেলিয়ান ক্রিকেটে। ঐ সময় কোচ ড্যারেন লেহম্যানকে এবং অধিনায়ক স্টিভ স্মিথকে সরিয়ে দেয় সিএ। এ অবস্থায় দলের হাল দলের ল্যাঙ্গার। কোচ হিসেবে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও সদ্য অ্যাশেজ জয় ল্যাঙ্গারের সবচেয়ে বড় সাফল্য।

ads

Our Facebook Page